দই ফুচকার মজাদার রেসিপি

দই ফুচকার মজাদার রেসিপি

দই ফুচকার মজাদার রেসিপি

By In undefined On 4/7/2020

বাসার সবার জন্যই কম বেশী বিকেলে নাস্তা তৈরি করা লাগে। প্রতিদিন নতুন নতুন আইটেম বানানো কম ঝক্কি নয়, তারপরেও মাঝেমধ্যে মুখরোচক, চোখ জুড়ানো কিছু সবার সামনে পরিবেশন করে চমকে দিতে বেশ লাগে! তেমনই এক মজার স্ন্যাক্স দই ফুচকা। দোকানে আড়াইশ-তিনশ টাকা খরচ না করে এখন ঘরেই বানিয়ে ফেলতে পারবেন স্বাস্থ্য সম্মত এই মজার খাবারটি।

দেখে নেই কি কি লাগবে।


উপকরন:


১) ডাবলি-১ কাপ

আলু-বড় একটি

ডিম- ২টি

গাজর- গ্রেট করা ১টি

বিট রুট- গ্রেট করা অর্ধেক

ধনে পাতা- আধা মুঠ

পুদিনা- অল্প; মিহি কুচি করা

কাচামরিচ- অল্প; মিহি কুচি করা

লেবুর রস- ২ টেবিল চামচ

২) তেতুল- ১কাপ

আখের গুড়- আধা কাপ

চিনি- আধা কাপ

টক দই- ১কাপ

লবন- আন্দাজমতো

বিট লবন-২ চা চামচ

হালকা করে টেলে নেওয়া এবং গুড়ো করা-

জিরা-২ টেবিল চামচ

ধনে- ১ টেবিল চামচ

শুকনা মরিচ- ৮/১০টি

লবঙ্গ -৮/১০

আদা বাটা -আধা চা চামচ

৩)ফুচকা-২০/৩০ পিস.

ঝুরি চানাচুর- আধা কাপ

পাপরিকা- সামান্য


প্রনালী:


ডাবলি সারা রাত ভিজিয়ে রেখে সকালে ভালো করে কচলে ধুয়ে সামান্য লবন আর আদা বাটা দিয়ে সিদ্ধ করে নিন। ডাবলি সিদ্ধ হবে ভালো ভাবে কিন্তু নরম থকথকে যেন না হয়। আর মোটা মুটি শুকনো রাখতে হবে। আলু আর ডিম ও সিদ্ধ করে ছোট কিউব করে কেটে নিতে হবে।

টক দই পানি ঝরিয়ে নিতে হবে। ভালো করে ফেটে নিন। এতে আধা কাপ চিনি খুব ভালো করে মিশিয়ে নিন। চিনি মেশানোর পর এটা একটু তরল হয়ে যাবে। এটা ফ্রিজে ঠান্ডা হতে রেখে দিন।

সময় বাঁচতে এই কাজটি আগের দিন করে রাখতে পারেন। তেতুল ভালো করে চটকে নিয়ে ছেঁকে নিন। এতে ৮/১০ কাপ পানি মিশান।এটা চুলায় জ্বাল দিতে থাকুন মিডিয়াম হাই তাপে। এবার যখন এটা কমে প্রায় ৩/৪ অংশ থাকবে তখন এতে গুড় দিয়ে দিন.জ্বাল করতে থাকুন। এবার প্রায় আর্ধেক হয়ে আসলে টালা জিরা ১ টেবিল চামচ, ধনে ১ চা চামচ,শুকনা মরিচ ১চা চামচ, বিট লবন ১ চা চামচ, লবঙ্গ গুড়া সামান্য দিয়ে জ্বাল দিন মিডিয়াম তাপে।ভালো করে নেড়ে মিশিয়ে প্রায় ১০ মিনিট জ্বাল দিয়ে চুলা বন্ধ করে দিন। ভালো করে ঠান্ডা করে নিন। এটি একটু ঘন আর 

খুবই মজার একটা তেতুল সস। (এটি ফ্রিজে অনেকদিন পর্যন্ত ভালো থাকবে)

এবার আসল মজা…! ডাবলি, আলু, ডিম সব একটা মিক্সিং বোলে নিয়ে সমস্ত টালা মশলা(আন্দাজ মতো), বিট লবন, সাধারন লবন, লেবুর রস, ধনে পাতা আর কাচা মরিচ দিয়ে ভালো করে আঠালো ভাবে মেখে নিন। ফুচকা অল্প একটু ভেঙ্গে নিয়ে এই ডাবলি মিক্সিং টা ভিতরে ভরে দিন। সব ফুচকায় এক সাথে পুরটা দিয়ে নেবেন। এবার প্রথমে দিন তেতুল সস..তারপর গ্রেট করা গাজর আর সামান্য ঝুরি চানাচুর.. তারপর ঠান্ডা দই সস। এরপর উপরে গ্রেট করা বিট রুট আর পুদিনা কুচি সামান্য করে ছিটিয়ে দিন। তারপর সামান্য একটু পাপরিকা ছিটিয়ে দিন, দেখতে খুব ভালো লাগবে! আপনার দই ফুচকা তৈরি…!!!

এনজয়…




সব লেখা একটানে পড়ে ফেলতে পারেন এই লিংক এ https://www.modestbd.com/blogs


***এই সাইটের লেখার কপিরাইট মডেস্ট কালেকশন এর। লেখা আপনি অবশ্যই শেয়ার করতে পারেন, সেটা আমাদের সাইট থেকে লিংক শেয়ারের মাধ্যমে। কিন্তু কপি পেস্ট করে নিজের প্রোফাইল বা পেইজে দেয়ার অনুমতি আমরা দিচ্ছিনা। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।

recipe

Continue Shopping Order Now