Parenting

আমার আদিয়ান ও তার এডিএইচডি (পর্ব-৬)

আমার আদিয়ান ও তার এডিএইচডি (পর্ব-৬)

আমার আদিয়ান ও তার এডিএইচডিপর্ব-৬


আমরা আর দেরি করলাম না। পজেটিভ হোক আর নেগেটিভ আমার ছেলের আসলেই এডিএইচডি আছে কিনা জানার জন্য প্রথমেই স্কুল কাউন্সিলরের কাছ থেকে রেফারেন্স লেটার নিয়ে লোকাল জিপি'র কাছে গেলাম। তিনি খুব ভালো করে আমার কাছ থেকেও জেনে নিলেন তারপর উনি একজন পেডিট্রিশিয়ানের এপয়েন্টমেন্ট নিতে বললেন এবং পার্সোনালি ইমারজেন্সি প্রকাশ করে একটা আলাদা চিঠিও লিখে দিলেন। ড. রিচার্ড ডানস্টেন হচ্ছেন আমার ছেলের পেডিট্রিশিয়ান। ভদ্র লোক এতই বয়স্ক যে আমি সবসময় ভয়ে থাকি কবে যেন তার মৃত্যু সংবাদ পাই আমি! কিন্তু অত্যন্ত চমৎকার একজন বিশেষজ্ঞ তিনি। তার সাথে দেখা করতে আমার ১মাস লেগে গিয়েছিল। এবং তখনই বুঝেছিলাম কেন আমার জিপি আলাদা করে তারা দেখিয়ে চিঠি দিয়েছিলেন। ড.ডানস্টেনের এপয়েন্টমেন্ট পেতে অনেক সময় আমাকে বা যে কাউকে ৪মাসের ও বেশি সময় অপেক্ষা করতে হয়!

    যাই হোক,উনি দেখলেন সব চিঠি পড়লেন এবং আদিয়ান কে পরীক্ষা নিরীক্ষা করলেন। তারপর আরো একজন চাইল্ড সাইকোলজিস্টকে রেফার করলেন এবং সাথে আদিয়ান কে নিরীক্ষণ সেন্টারে নিয়ে এসেস করতে বললেন। এবং তিনি অবশ্যই এক দেখাতে অবশ্যই সাথে সাথে কোন মেডিসিন দিলেন না কিন্তু।

আমরা চাইল্ড সাইকোলজিস্ট লিসা বোলান্ডের এপয়েন্টমেন্ট নিলাম। সবচেয়ে ভালো সেন্টার লার্নিং লিংকস'র সাথে যোগাযোগ করলাম যেখানে বিশেষজ্ঞরা ওকে এক্সামিন বা এসেস করবে। এই বিষয়টা অত্যন্ত ব্যয়বহুল ছিল। আমার যতখানি মনে পড়ে এই এক্সামিন টার জন্যই (শুধুমাত্র) ১৮০০ডলার লেগেছিল! ড.লিসা আর ড.ডান্সটেনের প্রতি দেখায় ভালো একটা এমাউন্ট গুনতে হতো।

দিন ঘনিয়ে আসলো আদিয়ানের এসেস এর। গেলাম । ওখানে ওদের সাথে আমাদের মা বাবার কিছুক্ষন কথা হলো। কেন গিয়েছি ইত্যাদি তারা জানা সত্ত্বেও আবার আমাদের কাছ থেকে জানতে চাইলেন। তারপর আদিয়ানকে তারা ৪ঘন্টার জন্য রেখে দিলেন। আমাদের কে বললেন নিরীক্ষণ শেষ হলে আমাদের কে কল করবেন, আমরা গিয়ে আদিয়ান কে তখন নিয়ে আসবো। আমরা অল্প কিছু স্ন্যাকস আদিয়ানের জন্য দিয়ে চলে আসলাম। আমাদের মনে হয়েছিল সেই ৪ ঘন্টা আমাদের জীবনের সবচেয়ে দমবন্ধ করা ৪ঘন্টা।

 তারা আসলে কিভাবে কি করে আদিয়ানকে চেক করে ছিলেন আমার জানা নেই। তবে যতখানি বুঝতে পারি হয়তো স্কুল থেকে যেই অবজেকশন আর সিম্পটম গুলো বলা হয়েছে সেগুলো আসলেই আছে কিনা তার বের করার চেস্টা করেছেন। আর যেটা মনে হয়েছে ওকে মনে হয় কিছু পড়তে দেয়া হয়েছিল.এবং লিখতেও দেয়া হয়েছিল। আদিয়ান বলেছিল ওকে নাকি আন্টি টা(ডক্টর) গল্প বলতে বলেছিল কিন্তু ওর বলতে ইচ্ছা করেনি। কালার করতে দিয়েছিল, কিন্তু ও কালার পেন্সিল ছুড়ে ফেলে দিয়েছে। আগে বলা উচিত ছিল,মনে ছিলনা... আদিয়ান কালার করা একদম পছন্দ করতো না। অদ্ভুত না বিষয়টা? কারন সব ছোট বাচ্চাই কালার করতে ভালবাসে। (এরকম অনেক কিছু আদিয়ানের সাথে আপনাদের কারো বাচ্চার কি মিলে?! আমাকে জানাবেন প্লিজ...)


অতঃপর ৪টি ঘন্টা শেষ হবার পর আমাদের কে জানানো হলো ৬ সপ্তাহ পর রিপোর্ট পাবো। ৬ সপ্তাহ্..??! আমাদের জন্য অপেক্ষা টি অবশ্যই দীর্ঘ ছিল। কিন্তু কিছু করার ও তো নেই.. অপেক্ষা করতে হবে। এর মাঝে অবশ্য ড.লিসার সাথে দু'বার আমাদের দেখা করতে হয়েছিল। উনি ২সপ্তাহ পর পর আদিয়ানকে চেকআপের জন্য ডাকতেন। উনি আদিয়ানের সাথে গল্প করতেন, বই পরতেন, খেলতে্‌ ওর সাথে ডান্স ও করতেন। ৬ সপ্তাহ অতিবাহিত হবার পর আমি যখন রিপোর্টের জন্য কল করলাম, আমাকে জানানো হলো তাদের কিছু ট্যাকনিকাল ইস্যুর জন্য রিপোর্ট দিতে আরো ৪ সপ্তাহ অপেক্ষা করতে হবে। এবং খুব আন্তরিক ভাবেই ক্ষমা চাইলেন। অপেক্ষার প্রহর দীর্ঘ হলো।


 এই পর্যায়ে একটা কথা বলি.. আপনাদের যাদের মনে হচ্ছে এখানে ভুমিকা বেশি আসল কথা কম ,তা কিন্তু না আসলে। আমি পুরো বিষয় টি বিস্তারিত উল্লেখ করছি যেন আপনাদের কারো বাচ্চার যখন ই কোন সমস্যা মনে হবে আপনারা যেন সিচুয়েশনের সাথে মিলাতে পারেন এবং আরো বড় বিষয় টি হলো আমার উল্লেখ করা কোন স্টেপই ইগনোর করে বাচ্চাদের চিকিৎসা করাতে যাবেন না যেন; তাতে প্রপার রেজাল্ট নাও পেতে পারেন। যদিও বাংলাদেশে এই ধরনের চিকিৎসার ধরন স্টেপ আমার জানা নেই তারপরও আশা রাখি যথেস্ট উদ্যোগই নিশ্চয়ই নেওয়া হয়।

চোখ রাখবেন ইনশাআল্লাহ্ পরের পর্বে... তাতে লিখব চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এডিএইচডি কি আর আমাদের আদিয়ানের ক্ষেত্রে তার জন্য কি ধরনের প্রয়োগ প্রযোজ্য ছিল...

চলবে... 


চলবে...

প্রথম পর্বের লিংক https://www.modestbd.com/blog/life-with-adhd-attention-deficit-hyperactivity-disorder



***এই সাইটের লেখার কপিরাইট মডেস্ট কালেকশন এর। লেখা আপনি অবশ্যই শেয়ার করতে পারেন, সেটা আমাদের সাইট থেকে লিংক শেয়ারের মাধ্যমে। কিন্তু কপি পেস্ট করে নিজের প্রোফাইল বা পেইজে দেয়ার অনুমতি আমরা দিচ্ছিনা। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।




Continue Shopping Order Now