Parenting

আমার আদিয়ান ও তার এডিএইচডি (পর্ব-৭)

আমার আদিয়ান ও তার এডিএইচডি  (পর্ব-৭)

আমার আদিয়ান ও তার এডিএইচডি

আলহামদুলিল্লাহ্... অবশেষে আমরা রিপোর্ট টি হাতে পেলাম। রিপোর্টের ফাইল দেখে তো আমি অবাক। এমন কোন খুটি নাটি বাকি নেই যা উল্লেখ করা হয়নি,সুবহানআল্লাহ! রিপোর্ট পাবার পরে সবার আগে আমাদের যেতে হয়েছিল ড.লিসার কাছে এবং এবার তিনি আমাদেরকে তার মতো করে তিনি কিছুটা বুঝালেন যে এডিএইচডি কি?

ড.লিসার তথ্য অনুযায়ী আদিয়ানের এডিএইচডি বেশ কয়েকটি কারনে হতে পারে। পারিবারিক কারনে, জেনেটিক্যাল কারনে, বা গর্ভকালিন অবস্থায় পুস্টির অভাবে ইত্যাদি কারনে। তবে দুর্ভাগ্যবশত কার কি কারনে এডিএইচডি হলো এটা আসলে বের করা সম্ভব না। তবে আমি তখন ধরে নিলাম যেহেতু আদিয়ান প্রিম্যাচিউর ছিল এটা একটা বড় কারন হতে পারে! তারপর যে আশার সংবাদ টি তিনি দিলেন তা হলো আদিয়ানের এডিএইচডি লেভেল মাইল্ড(মানে খুব কম) আলহামদুলিল্লাহ্... আলহামদুলিল্লাহ্. আলহামদুলিল্লাহ্.. উনি যেহেতু সাইক্রিয়াটিস্ট উনি তারপর আমাদের বললেন মেডিকেশন আর কিছু কগনিটিভ স্কিল এপ্রোচ করে আদিয়ানকে সবসময় মনোযোগ বৃদ্ধি আর স্বাবলম্বী হতে আমাদের সবাইকে ওকে বেড়ে উঠতে সাহায্য করতে হবে। তারপর উনি একটি বিশেষ গাইডলাইন লিখে দিলেন আমাদের এবং বললেন সেভাবে স্কুলে ওর সাথে ট্রিট করতে হবে। আর যেহেতু খুব সিভিয়ার না, তাই তিনি জানালেন কোন থেরাপি লাগবেনা। আমি তারপর তাকে জিজ্ঞাসা করলাম এডিএইচডি টা কি কোন ভাবে অটিজমের সাথে লিংকড আপ কিনা? তিনি বললেন... না, এডিএইচডি থাকলেই সে বাচ্চা অটিস্টিক হবে এমন কোন কথা নেই তবে হ্যা, অটিস্টিক বাচ্চাদের বেশিরভাগ ক্ষেত্রে এডিএইচডি থাকতে পারে।


আমি আদিয়ানের পরামর্শ পত্রটি এখানে উল্লেখ করলাম আপনাদের সাথে. এরপর আমরা ড.ডানস্টেনের কাছে গেলাম। এবার তিনি বিস্তারিত সব আমাদের বুঝিয়ে বললেন।

   তার ব্যাখানুযায়ী এটি ব্রেইনের এমন একটি ফাংশন যা কিনা তথ্য ইনপুট আউটপুট সফল ভাবে পৌঁছিয়ে দিতে ব্যর্থ। যার ফলে সেই বাচ্চাটির মনোযোগের কানেক্টিভ টিস্যুতে ইনফরমেশন সঠিক সময়ে সঠিক ভাবে পৌছাতে পারেনা এবং বাচ্চা টি অমনোযোগী হয়ে উঠে। ব্রেইন ফাংশনটি কারেক্ট সিস্টেমাইজ না হওয়াতে বাচ্চ‍া কিছুটা উগ্র ব্যবহার করে এবং চারপাশে বিশৃঙ্খলার সৃষ্টি করে। যেকোন কিছু মনে রাখতে পারার ক্ষমতা অত্যন্ত সীমিত এবং কারো কারো ক্ষেত্রে একেবারেই কম। সামাজিক ভাবে এরা একটু লাজুক বা ইন্ট্রোভার্ট টাইপেরও হতে পারে এবং সহজে মত প্রকাশ করতে পারেনা। মনমতো কিছু না হলে ক্ষিপ্ত হয়ে উঠে এবং অসহনীয় আচরন করতে পারে। অতঃপর আরো বললেন, এট‍া এডুকেশনাল , সামাজিক পারিবারিক সব ক্ষেত্রে ই একটা নেগেটিভ প্রভাব ফেলে।


তারপর উনি আমাদের কিছু আশার বানী দেন যে এই বলে , আদিয়ানের যেহেতু অত্যন্ত মাইল্ড লেভেল তাকে আশা করা যায় কোন থেরাপী দিতে হবেনা ইনশাআল্লাহ্। তবে হ্যা, ব্রেইন নার্ভ কে স্টিমুলেট করে রাখতে তাকে কিছুটা মেডিসিনের সাহায্য নিতে হতে পারে। আর সবচেয়ে বেশি যেটা করতে হবে তা হলো কগনিটিভ হেল্প। আদিয়ান যার সাথে বেশি এটাচ্ড বা যার সাথে সবচেয়ে বেশি সময় কাটায় তাকেই আদিয়ানের সেই কগনিটিভ হেল্প টায় সবচেয়ে বেশি ভুমিকা রাখতে হবে। পাঠিকা বোনেরা আমার... বুঝতে পারছেন নিশ্চয়ই, সেই মানুষ গুলো কে কে?! আমি, আদিয়ানের বাবা আর তার ক্লাস টিচার।


এখনি কিন্তু শেষ হলো না! আজ আরো বললে অনেক বেশি বলা যাবে। গল্পের মজা তো কেবল শুরু হলো। পরের পর্বে ইনশাআল্লাহ্ জানাবো আদিয়ানের মেডিসিন গুলো সম্পর্কে আর কিভাবে ম্যানেজ করা শুরু করলাম তা সব সম্পর্কে। আর ৯ম পর্বে থাকবে একটি সাফল্যময় বিশেষ চমক; যা আমরা কেউই কক্ষনো আশা করিনি। আল্লাহ্ সুবহানা তায়ালা আমাকে বুঝিয়েছিলেন মিরাকেলে কিভাবে বিশ্বাস করতে হয়....😇😇😇


চলবে...

প্রথম পর্বের লিংক https://www.modestbd.com/blog/life-with-adhd-attention-deficit-hyperactivity-disorder



***এই সাইটের লেখার কপিরাইট মডেস্ট কালেকশন এর। লেখা আপনি অবশ্যই শেয়ার করতে পারেন, সেটা আমাদের সাইট থেকে লিংক শেয়ারের মাধ্যমে। কিন্তু কপি পেস্ট করে নিজের প্রোফাইল বা পেইজে দেয়ার অনুমতি আমরা দিচ্ছিনা। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন।



Continue Shopping Order Now